শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

0

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। ১৯৮১ সালের ১৭ মে দীর্ঘ নির্বাসন শেষে ভারতের রাজধানী দিল্লি থেকে কলকাতা হয়ে দেশে ফেরেন তিনি।

সেদিন সকাল থেকেই শেখ হাসিনাকে স্বাগত জানাতে বিমানবন্দর এলাকায় জড়ো হতে থাকেন লাখ লাখ দলীয় নেতাকর্মী ও সমর্থকরা। বিকাল সাড়ে ৪টায় তিনি ইন্ডিয়ান এয়ার লাইনসের একটি বিমানে দেশে অবতরণ করেন। পরবর্তী সময়ে বিমানবন্দরে উপস্থিত দলীয় নেতাকর্মী ও সমর্থকদের উদ্দেশে বক্তব্য রাখেন বর্তমান প্রধানমন্ত্রী। বক্তব্যে তিনি বলেন, ‘বাংলার মানুষের পাশে থেকে মুক্তির সংগ্রামে অংশ নেয়ার জন্য আমি দেশে এসেছি। আমি আওয়ামী লীগের নেত্রী হওয়ার জন্য আসিনি। আপনাদের বোন হিসেবে, মেয়ে হিসেবে, বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী আওয়ামী লীগের কর্মী হিসেবে আমি আপনাদের পাশে থাকতে চাই।’

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নির্মমভাবে নিহত হন। এ সময় তার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা প্রবাসে থাকায় ঘাতকদের হাত থেকে তারা রেহাই পান। পরবর্তী সময়ে ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অধিবেশনে শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। এর পরই তিনি ১৭ মে দেশে ফিরে আসেন।

স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এবার আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন দেশব্যাপী স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে দিবসটি পালন করবে। কর্মসূচির মধ্যে রয়েছে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের চার দশক পূর্তি উপলক্ষে ‘শেখ হাসিনার চার দশক: বদলে যাওয়া বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা’ শীর্ষক তথ্যচিত্র প্রদর্শনী। এটির আয়োজন করেছে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটি। দুই দিনব্যাপী (১৬ ও ১৭ মে) এ প্রদর্শনী ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

এদিকে দিবসটি উপলক্ষে আজ বেলা ১১টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর এবং ১৭ মে বেলা ৩টায় মহানগর নাট্যমঞ্চে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে দোয়া মাহফিল ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া সারা দেশে মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয়েছে।

Share.

Leave A Reply